এসি ব্যবহারের ক্ষতিকর ৯টি পার্শ্ব-প্রতিক্রয়া অবশ্যই জানতে হবে

সংক্রামন (Infection):  দীর্ঘক্ষণ এসিতে থাকার দরুন নাকের পথ শুষ্ক হয়ে শ্লেষ্মা ঝিল্লি জ্বালা হতে পারে। সংক্রমণ প্রতিরক্ষামূলক স্তর মিউকাস শুকিয়ে যাওয়া কারনে সংক্রমণ প্রতিরোধও ব্যহত হতে পারে। দীর্ঘক্ষণ এসিতে থাকা এড়িয়ে চলুন। 
মাথাব্যাথা (Headache): হঠাৎ এসি কক্ষে প্রবেশের ফলে তাপমাত্রার তারতম্যের   অনেক সময় মাথাব্যথা বা মাইগ্রেন অনুভূত হতে পারে। ডিহাইড্রেশনের জন্যও হতে পারে।
শ্বাসকষ্ট (Respiratory): দীর্ঘক্ষণ এসিতে থাকার দরুন নাক, গলা ও চোখে অস্বস্তি হতে পারে, সঙ্গে শ্বাসকষ্টও দেখা দেয়। শুষ্কতার জন্য নাক ও গলা ব্যথা অনুভুত হতে পারে। রাইনাইটিসের কারনে নাকের শ্বাসযন্ত্রের বাঁধা বা  শ্বাস কষ্ট হতে পারে।
হাঁপানি (Asthma): এসিতে হাঁপানি রোগীদের স্বাস্থ্য ঝুকি বেশী। এসি সঠিক রক্ষণাবেক্ষণ না হলে এবং দীর্ঘক্ষণ এসি ব্যবহারে হাঁপানি রোগীদের স্বাস্থ্য সমস্যা জঠিল হতে পারে।
শীতের দরুন ঠান্ডা জনিত রোগ (Cold Disease): দীর্ঘক্ষণ বা এসি রুমে ঘুমালে একটা সময় বেশ শীত বা ঠান্ডা অনুভুত হয় যা ঠান্ডা জাতীয় অনেক রোগের কারন হয়ে থাকে। এসি রুমে ঘুমাতে স্বাস্থ্য সম্মত একটি ভালো মানের কাঁথা গরম কাপড় নিয়ে ঘুমানো উচিত, যা আপনাকে প্রয়োজনীয় আরাম ও পর্যাপ্ত উষ্ণতা দিবে এবং ঠান্ডা লাগা বা এ জনিত রোগ থেকে সুরক্ষা দিবে।

আপনার সু-সবাস্থ্য কামনায় InStyle.com.bd
0
Product List
Your cart is emptyContinue to Shop